• ঢাকা, বাংলাদেশ

অপরাধ দমনে ফের ভাড়াটিয়াদের হালনাগাদ তথ্য চায় ডিএমপি 

 admin 
01st Feb 2021 3:31 pm  |  অনলাইন সংস্করণ

অপরাধ দমনে পুলিশের বিভিন্ন কৌশলের অংশ হিসেবে আবারো রাজধানীর ভাড়াটিয়াদের ফের হালনাগাদ তথ্য চায় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ৫০টি থানায় নির্দেশনা দেয়া হয়েছে।

বাসা মালিকদের আগামী ১৫ দিনের মধ্যে এ তথ্য সংশ্লিষ্ট থানায় জমা দিতে হবে। এ উপলক্ষে আজ থেকে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকায় উদযাপিত হবে ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ-২০২১’।

বিষয়টি নিশ্চিত করে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) একে এম হাফিজ আক্তার বলেন, অপরাধ দমনে পুলিশের বিভিন্ন কৌশলের অংশ হিসেবে আমরা আবারো রাজধানীর ভাড়াটিয়াদের তথ্য হালনাগাদ করতে যাচ্ছি। সাম্প্রতিক অপহরণের কয়েকটি ঘটনা আমরা তদন্ত করে দেখেছি, অপহরণকারীরা ভুল তথ্য দিয়ে বাসা ভাড়া নিয়ে তাদের কাজ শেষে চলে যায়। পরে ওই নির্দিষ্ট বাসায় গিয়ে তাদের আর কোনো তথ্য পাওয়া যায় না।

তিনি আরো বলেন, আমরা ডিএমপির ৫০টি থানা ও বিট পুলিশিংয়ের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দিয়েছি। বাসা মালিকদের বলে আগামী ১৫ দিনের মধ্যে রাজধানীর সব ভাড়াটিয়াদের তথ্য হালনাগাদ করতে হবে। যদিও বছর কয়েক আগেও রাজধানীর সব ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ করেছিল ডিএমপি। নগরবাসীর নিরাপত্তা নিশ্চিতে প্রত্যেকটি ডিভিশন ও থানায় পুলিশের ফোর্স বাড়ানো ও বিট পুলিশিং শক্তিশালী করা হয়েছে।

এদিকে রোববার দুপুরে মিন্টো রোডে ঢাকা মেট্রোপলিটন পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলামের সভাপতিত্বে ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’-২০২১ উদযাপন উপলক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। এতে ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এতে সভাপতির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, বর্তমান আইজিপি দায়িত্ব নেয়ার পর হতে সারা বাংলাদেশে বিট পুলিশিংয়ের একটা পরিবর্তন এসেছে। তারই ধারাবাহিকতায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ রাজধানীর প্রতিটি থানার বিট পুলিশিংয়ের মাধ্যমে দ্বিতীয়বারের মতো ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’ শুরু করতে যাচ্ছে। জনগণের নিরাপত্তা নিশ্চিতকল্পে রাজধানীতে বসবাসরত নাগরিকদের তথ্য দিয়ে সংশ্লিষ্ট থানার বিট অফিসারদের সহায়তা করার আহ্বান জানান ডিএমপি কমিশনার।

মোহা. শফিকুল ইসলাম বলেন, করোনাকালে ঢাকা মহানগরীর অনেক ভাড়াটিয়া পরিবারসহ ঢাকা শহর ত্যাগ করে অন্যত্র চলে যায়। অনেক ক্ষেত্রে পরিবারের পরিবর্তে ব্যাচেলরদের বাসা ভাড়া দেয়া হয়েছে। সাম্প্রতিক সময়ে ডিএমপিতে কিছু সংখ্যক অপরাধী গ্রেফতার করা হয়েছে যাদের সিআইএমএস-এ কোনো তথ্য পাওয়া যায়নি। নাগরিক তথ্য সংগ্রহ প্রক্রিয়াটি অপরাধ প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে সহায়ক হবে। তাছাড়া কোনো অপরাধ ঘটলে নাগরিক তথ্য কাজে লাগিয়ে ঘটনার রহস্য সহজেই উদ্ঘাটন করা যায়। এ জন্য আজ থেকে আগামী ১৫ ফেব্রুয়ারি চলবে ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’। এ উপলক্ষে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।

যার মধ্যে রয়েছে প্রতিটি বিটে নতুন ভাড়াটিয়া ও বাড়িওয়ালাদের তথ্য সংগ্রহ করা। যে সকল ভাড়াটিয়ার তথ্য পূর্বে সংগ্রহ করা হয়েছিল, কিন্তু পরবর্তী সময়ে যারা বাসা বদল করেছেন তাদের তথ্য হালনাগাদ করা। বিভিন্ন অপরাধী ও জঙ্গি সংগঠনের সদস্যরা বাড়ির মালিককে ভুয়া নাম ঠিকানা দিয়ে বাসা ভাড়া নিচ্ছে কি না এ ব্যাপারে বাড়ির মালিকদের মধ্যে সচেতনতা সৃষ্টি করা।

বিট এলাকার অপরাধীদের তালিকা প্রস্তুত করা যেমন-পেশাদার কিলার, অস্ত্রধারী সন্ত্রাসী, ডাকাত, চোর, ছিনতাইকারী, মাদক সংক্রান্ত অপরাধী, নারী উত্ত্যক্তকারী, জঙ্গিবাদের সাথে সম্পৃক্ত ও সন্দেহভাজন ব্যক্তি ইত্যাদি। বাড়িওয়ালাদের সন্দেহভাজন লোক, অস্থায়ী কর্মচারী ও সিকিউরিটি গার্ডদের সম্পর্কে বিট অফিসারকে তথ্য প্রদানে উৎসাহিত করা।

 

Array
We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 
Jugantor Logo
ফজর ৫:০৫
জোহর ১১:৪৬
আসর ৪:০৮
মাগরিব ৫:১১
ইশা ৬:২৬
সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১