• ঢাকা, বাংলাদেশ

নেপালের রাষ্ট্রপতি ঢাকায় 

 admin 
22nd Mar 2021 2:54 pm  |  অনলাইন সংস্করণ
ঢাকায় পৌঁছেছেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে দুই দিনের রাষ্ট্রীয় সফরে তিনি ঢাকায় এলেন।
সোমবার (২২ মার্চ) সকাল ১০টার দিকে বিদ্যা দেবী ও তার সফরসঙ্গীদের বহনকারী চার্টার্ড বিমানটি ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে সেখানে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ৷
বিমানবন্দরে নেপালের রাষ্ট্রপতিকে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেওয়া হয়।
বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে নেপালের রাষ্ট্রপতি সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাবেন।
সোমবার বিকেলে জাতীয় প্যারেড স্কয়ারে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন বিদ্যা দেবী ভান্ডারী। এ অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন।
সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী।
রাতে বঙ্গভবনে বাংলাদেশের রাষ্ট্রপতির দেওয়া নৈশ ভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন বিদ্যা দেবী। এ অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অংশ নেবেন।
বাংলাদেশে এটিই প্রথম নেপালের কোনো রাষ্ট্রপতির আনুষ্ঠানিক সফর। নেপালের রাষ্ট্রপতির ঢাকা সফরকালে দুই দেশের মধ্যে চারটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। আগামী ২৩ মার্চ বিকেলে নেপালের রাষ্ট্রপতি ঢাকা ত্যাগ করবেন।
বিদ্যা দেবী ভাণ্ডারী নেপালের দ্বিতীয় এবং প্রথম নারী প্রেসিডেন্ট। রাজতন্ত্র থেকে গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় রূপান্তরের পর দেশটির প্রথম প্রেসিডেন্ট ছিলেন রাম বরণ যাদব।
২০১৫ সালে দেশটির প্রেসিডেন্ট হওয়ার আগে নেপালের কমিউনিস্ট পার্টির (ইউএমএল) ভাইস-চেয়ারপার্সন এবং দেশটির প্রতিরক্ষার মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।
তার আমন্ত্রণে ২০১৯ সালে নেপাল সফর করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে ১০ দিনের অনুষ্ঠানমালার আয়োজন করেছে বাংলাদেশ।
মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে এরমই মধ্যে বাংলাদেশ সফর করেছেন।
ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও এই আয়োজনে যোগ দেওয়ার কথা রয়েছে।
Array
We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 
Jugantor Logo
ফজর ৫:০৫
জোহর ১১:৪৬
আসর ৪:০৮
মাগরিব ৫:১১
ইশা ৬:২৬
সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১