• ঢাকা, বাংলাদেশ

ডেঙ্গু মোকাবেলায় আ.লীগ, বিএনপি, জাতীয় পার্টির নেতৃবৃন্দের সম্মিলিত উদ্যোগ 

 admin 
05th Oct 2023 9:35 pm  |  অনলাইন সংস্করণ

নিজস্ব প্রতিবেদন:
বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে শিক্ষার্থীরা নানা স্বপ্ন নিয়ে ঢাকাবিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। এই সকল শিক্ষার্থীদের অধিকাংশবিশ্ববিদ্যালয় আবাসিক হলগুলোতে থেকে পড়াশোনা করেন। সারাদেশের মতো বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং এর সংলগ্ন এলাকাগুলোতে ডেঙ্গুর প্রকোপ ব্যাপক হারে বেড়ে গেছে। দেশের ইতিহাসে এবারডেঙ্গুতে আক্রান্ত হয়ে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে।জনস্বাস্থ্যবিদেরা আশঙ্কা করছেন, এবার ডেঙ্গু দীর্ঘস্থায়ী হতে পারে। কারণ, থেমে থেমে বৃষ্টি কমছেই না। আবার এর সঙ্গে আছে তীব্র গরম। আবার ডেঙ্গু প্রতিরোধে প্রয়োজনীয় তৎপরতারও অনেকটাই অভাব আছে।

এ অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার উক্ত সমস্যাটি মোকাবেলায়সম্মিলিতভাবে কাজ করছে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিরকয়েকজন তরুণ নেতৃবৃন্দ। ঢাকা রিপোর্টারস ইউনিটিতে এই বিষয়ে একসংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির মানবাধিকার বিষয়ক কমিটির সদস্য, বিশিষ্ট মানবাধিকার কর্মী ও সুপ্রীম কোর্টের আইনজীবীফারজানা শারমিন পুতুল, ছাত্রলীগের কেন্দ্রীয় নিবার্হী সংসদের উপশিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক অন্তরা দাস পৃথা এবং জাতীয় ছাত্র সমাজ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক মোঃ নাজমুল হাসান রেজা, ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের নাট্য-বির্তক বিষয়ক উপ-সম্পাদক ইসরাত জাহান নূর ইভা এবং বাংলাদেশজাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি মোঃ আরিফুলহক।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, আমরা ভিন্ন রাজনৈতিক মতাদর্শের হলেও জনস্বার্থে একত্রে কাজ করতে সক্ষম হয়েছি। আমরা রাজনৈতিক নেতৃবৃন্দ যদি জনগণ এবং দেশের কথা চিন্তা করে রাজনীতির গন্ডিপেরিয়ে ও সীমাবদ্ধতাকে কাটিয়ে জনগণের জন্য একত্রে কাজ করতে পারি তাহলে যে কোনো জনকল্যাণমূলক কাজ করা এবং সমস্যার সমাধান করা সম্ভব হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, একটি কর্মশালার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকায় সর্বাধিক জনদুর্ভোগ সৃষ্টিকারী, স্বল্প সময়ে, স্থায়ী সমাধানযোগ্য হিসেবে এই সমস্যাটি চিহ্নিত করা হয়। তারা আরো জানান, পাঁচজন রাজনৈতিক নেতা ডেঙ্গু মশা বিস্তারেরক্ষেত্রগুলো সরেজমিনে পরিদর্শন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিকএলাকার ২০ জন ব্যক্তিবর্গ এবং ১০০০ শিক্ষার্থীর কাছ থেকে এইমহামারী মোকাবেলায় সুপারিশকল্পে স্বাক্ষর গ্রহণ করা হয়। সমস্যাটি সমাধানের জন্য এই স্বাক্ষর সম্বলিত আবেদনপত্রটি অতিসত্বর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মহোদয় বরাবর পেশ করা হবে।

উক্ত সমস্যাটি দ্রুত সমাধানের জন্য ইতোমধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য মহোদয় আমাদের মৌখিকভাবে আশ্বস্ত করেছেন।আমরা আশা করছি অচিরেই ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার এই ডেঙ্গু প্রকোপ থেকে নাগরিকগণকে মুক্তি দেয়া সম্ভব হবে।

সংবাদ সম্মেলনের আয়োজক এই পাঁচ তরুণ রাজনৈতিক নেতা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল পরিচালিত ইয়ং লিডার ফেলোশীপ প্রোগ্রামের অংশগ্রহকারী। ইউএসএআইডি’ অর্থায়নে পলিটিক্যাল ল্যান্ডস্কেপ ইন বাংলাদেশ (এসপিএল) প্রকল্পের অধীনে তরুন রাজনৈতিক নেতৃত্বের দক্ষতা বৃদ্ধি ও রাজনৈতিক সহবস্থান চর্চার লক্ষ্যে অনন্য ফেলোশীপ কর্মসূচী বাস্তবায়ন করছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। এই ফেলোরা ২৩ তম ব্যাচের অংশগ্রহণকারী।

Array
We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 
Jugantor Logo
ফজর ৫:০৫
জোহর ১১:৪৬
আসর ৪:০৮
মাগরিব ৫:১১
ইশা ৬:২৬
সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১