• ঢাকা, বাংলাদেশ

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনাটমি এন্ড হিস্টোলজি বিভাগে রয়েল বেঙ্গল টাইগার সহ বৈচিত্র্যময় পাখির কঙ্কাল প্রস্তুতকরণ। 

 admin 
08th Mar 2024 10:51 pm  |  অনলাইন সংস্করণ

মো. ফয়সাল মিয়া,

 

প্রাণি চিকিৎসা শিক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ মৌলিক বিষয় একটি প্রাণির পূর্ণাঙ্গ এনাটমি বিষয়ে বিস্তারিত জ্ঞান অর্জন। প্রাণির দেহ গঠনে হাড়গুলোর এনাটমিক্যাল অবস্থান, তাদের সংযোগ স্থাপন এবং মাংসপেশীর বিন্যস্তকরণ বিষয়ে স্বচ্ছ ধারণাই পারে একজন প্রাণি চিকিৎসককে তার প্রাত্যহিক প্রাণি চিকিৎসার কাজে সহায়তা করতে।বিভিন্ন প্রাণির এনাটমিক্যাল বৈশিষ্ট্যের ভিন্নতার ধারণা প্রাণিদের বিবর্তন, প্রাণি চিকিৎসা এবং গবেষণার কাজে সহায়ক হাতিয়ার।

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ও পিছিয়ে নেই,গবেষণা শিক্ষায় খুকৃবির সব গুলো অনুষদ পালাক্রমে এগিয়ে যাচ্ছে এরই ধারাবাহিকতায় গত ২২শে ফেব্রুয়ারি (বুধবার) খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ভেটেরিনারি, এনিম্যাল এন্ড বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের এনাটমি এন্ড হিস্টোলজি বিভাগের পক্ষ থেকে রয়েল বেঙ্গল টাইগারের পূর্ণাঙ্গ কঙ্কাল উপস্থাপন করা হয়। সাথে ছিল বন মোরগ, তিতির, দেশি মেটে হাঁস, কোয়েল, কবুতর উল্লেখযোগ্য।

“গবেষণা খাতে কঙ্কাল একটি গুরুত্বপূর্ণ বিষয়। কঙ্কালতন্ত্রের গভীর জ্ঞান ছাড়া প্রাণির রোগ নির্ণয় ও চিকিৎসা দেওয়া সম্ভব নয়। অত্র বিভাগের শিক্ষক ডা: সুবর্না রানী কুন্ডু আমাদের বলেন পাঠদান ও প্রদর্শনীর মাধ্যমে বাঘের এই কঙ্কাল খুকৃবিসহ দেশের বিভিন্ন পর্যায়ের ছাত্র-ছাত্রীদের জ্ঞানার্জনে সাহায্য করবে।”

বিভাগীয় শিক্ষক ডা: পাপিয়া খাতুন জানান, “বিপন্ন রয়েল বেঙ্গল টাইগারের কঙ্কাল প্রস্তুতিকরণ শিক্ষার্থীদের জ্ঞান-বৃদ্ধি এবং ভবিষ্যতে এই প্রাণি নিয়ে গবেষণা করে তার বিপন্নতার কারণ এবং সংরক্ষণে উৎসাহিত করবে।”

শিক্ষার্থী জাহিদ হাসান রকি বলেন, “রয়েল বেঙ্গল টাইগার সহ বিভিন্ন প্রজাতির কঙ্কাল তৈরিতে অংশগ্রহণ করতে পেরে একজন প্রাণিপ্রেমী হিসেবে আমি উচ্ছ্বসিত।

এছাড়াও অন্যান্য শিক্ষার্থীদের মধ্যে আবু সাঈদ এবং অচিন্ত্য কুমার সরকার বলেন, “রয়েল বেঙ্গল টাইগার এবং বিভিন্ন পাখির কঙ্কাল নিয়ে গবেষণার নতুন দ্বার উন্মোচিত করায় এনাটমি বিভাগের প্রতি আমরা কৃতজ্ঞ।
জানা যায়, ২০২১ সালের ২০ জানুয়ারি খুলনার জাহানাবাদ ক্যান্টনমেন্টের বনবিলাস চিড়িয়াখানায় বার্ধক্যজনিত কারণে একটি রয়েল বেঙ্গল টাইগার মারা যায়। চিড়িয়াখানা কর্তৃপক্ষের অনুমতিক্রমে বাঘটিকে খুকৃবির ভেটেরিনারি, এনিম্যাল অ্যান্ড বায়োমেডিকেল সায়েন্সেস অনুষদের নিকট হস্তান্তর করা হয়।
“গৃহপালিত প্রাণি ছাড়াও শিক্ষার্থীরা এখন এক্সোটিক প্রাণি সম্পর্কে বিশদভাবে জানার সুযোগ পাবে।
রয়েল বেঙ্গল টাইগার সহ বিভিন্ন প্রাণির কঙ্কাল ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীদের এনাটমি বিষয়ক জ্ঞানকে প্রসারিত করবে। ভবিষ্যতে আরও অনেক প্রাণির কঙ্কাল নিয়ে ‘এনাটমি মিউজিয়াম’ করার পরিকল্পনা রয়েছে।”অত্র বিভাগের বিভাগীয় প্রধান ডা: স্বরূপ কুমার কুন্ডু আমাদের নিশ্চিত করেন।

শিক্ষার্থীদের গতানুগতিক ব্যবহারিক খাতা লেখার পরিবর্তে বিভিন্ন প্রাণির কঙ্কাল প্রস্তুতকরণের মাধ্যমে তাদেরকে হাতে-কলমে বিভিন্ন প্রাণির কঙ্কাল প্রস্তুতকরণে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে। যার ফলে, প্রাণি সমূহের গঠন সম্পর্কে শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি বর্ধিত হবে এবং প্রাণি চিকিৎসা অধ্যয়নে দুর্বোধ্য বিষয়গুলো খুব সহজেই অনুধাবনে সহায়তা করবে।”বাঘের বিভিন্ন অঙ্গ সংরক্ষিত রয়েছে অত্র বিভাগে। যা শিক্ষা উপকরণ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। যা শিক্ষার্থীদেরকে বন্যপ্রাণি সংরক্ষণে সচেতন করবে। এছাড়া, সদ্য ভর্তি হওয়া নবীন ভেটেরিনারিয়ান শিক্ষার্থীরাও এই পেশা সম্পর্কে আরও বেশি আকৃষ্ট হবে বলেও নিশ্চিত করেন বিভাগীয় প্রধান ডা: স্বরূপ কুমার কুন্ডু।

Array
We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 
Jugantor Logo
ফজর ৫:০৫
জোহর ১১:৪৬
আসর ৪:০৮
মাগরিব ৫:১১
ইশা ৬:২৬
সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১