• ঢাকা, বাংলাদেশ

আগস্টে আসছে অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ টিকা: স্বাস্থ্যমন্ত্রী 

 admin 
11th Jun 2021 11:41 pm  |  অনলাইন সংস্করণ
আগামী আগস্ট মাসে আসছে অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ টিকা। দেশে করোনায় প্রাণহানির সংখ্যা যখন ১৩ হাজার ছাড়িয়ে গেছে তখন দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষায় থাকা টিকা প্রত্যাশীদের জন্য এই সুসংবাদ দিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
শুক্রবার (১১ জুন) সন্ধ্যার পর স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে আগস্টে মিলছে ১০ লাখ ৮শ ডোজ।
এর আগে একই দিনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনও কোভ্যাক্সের টিকার বিষয়ে আশ্বস্ত করেন দেশবাসীকে। তবে তিনি টিকা আসার সময় সম্পর্কে নিশ্চিত কিছু বলেননি।

আব্দুল মোমেন বলেন, আমরা কোভ্যাক্স থেকে টিকা পাওয়ার ব্যপারে আজ সকালে খবর পেয়েছি। আশা করি দ্রুত এ সম্পর্কে বিস্তারিত জানাতে পারবো।

গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক ব্রিফিংয়ে বলেছিলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকার ঘাটতি পূরণের জন্য বিভিন্ন দেশের কাছে টিকা চেয়ে অনুরোধ জানানো হয়েছে। সবাই টিকা দেবে বলে। কিন্তু হাতে আসছে না।

গতকাল পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্রের কাছে অনেক অ্যাস্ট্রাজেনেকার টিকা আছে জেনে সঙ্গে সঙ্গে তাদের অনুরোধ জানালাম। পরে জানা গেল, করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা কম বলে যে দেশগুলোতে টিকা দেওয়া হবে, তার অগ্রাধিকারের তালিকায় বাংলাদেশ নেই। পরে অবশ্য আমরা জেনেছি আমাদের অ্যাস্ট্রাজেনেকার টিকা দেবে। এ ছাড়া কোভ্যাক্স থেকেও দেবে। তবে সেটা কবে তা বলেনি।’

এদিকে গতকালই গুলশানে এক অনুষ্ঠানে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলার বলেন, যুক্তরাষ্ট্র কোভ্যাক্সের আওতায় বিভিন্ন দেশে যে টিকা দিচ্ছে, তাতে অগ্রাধিকারের তালিকায় আছে বাংলাদেশ। শিগগিরই যুক্তরাষ্ট্রের উপহারের এ টিকা বাংলাদেশে আসবে।

বিশ্বে বিশেষত নিম্ন আয়ের দেশগুলোতে টিকার ন্যায্য সরবরাহ নিশ্চিত করতে কোভ্যাক্স গঠন করা হয়েছে। ইতোমধ্যে ১২৯ টি দেশে কোভ্যাক্স আট কোটি ডোজ টিকা সরবরাহ করেছে।

Array
We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 
Jugantor Logo
ফজর ৫:০৫
জোহর ১১:৪৬
আসর ৪:০৮
মাগরিব ৫:১১
ইশা ৬:২৬
সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১