• ঢাকা, বাংলাদেশ

পুয়ের্তা রিকো দ্বীপে শক্তিশালী হারিকেনের হানা 

 admin 
19th Sep 2022 8:19 am  |  অনলাইন সংস্করণ

আন্তর্জাতিক ডেস্ক:যুক্তরাষ্ট্রের পুয়ের্তা রিকো দ্বীপে আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন ফিওনা। ঝড়ের কারণে বিদ্যুৎবিচ্ছিন্ন দ্বীপটির অন্তত ৩৩ লাখ মানুষ। বাতিল করা হয়েছে ফ্লাইট চলাচল।

রোববার (১৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুরে দ্বীপটিতে আঘাত হানে শক্তিশালী হারিকেন ফিওনা। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৮৫ মাইল।

আবহাওয়া বিভাগ জানায়, হারিকেন ফিওনার উৎপত্তিস্থল পুয়ের্তো রিকোর পশ্চিম উপকূলে মায়াগুজের ১৫ মাইল দক্ষিণে। হারিকেনের প্রভাবে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে পুরো দ্বীপটি।

হারিকেনের কারণে দ্বীপটিতে বন্যা ও ভূমিধসের আশঙ্কা করছে আবহাওয়াবিদরা। তাদের মতে, ফিওনার প্রভাবে ১২-১৬ ইঞ্চি পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। এমনকি দ্বীপের পূর্ব ও দক্ষিণাঞ্চলজুড়ে হতে পারে বৃষ্টিও। হারিকেনের তাণ্ডবে এরই মধ্যে বাতিল করা হয়েছে ফ্লাইট। বন্ধ রয়েছে বন্দরের কার্যক্রম। ক্ষয়ক্ষতি কমাতে সোমবার পর্যন্ত সরকারি স্কুল ও বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

সোমবার (১৯ সেপ্টেম্বর) নাগাদ হারিকেন ফিওনা ডোমিনিক প্রজাতন্ত্রে আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। পুয়ের্তো রিকোতে হারিকেন আঘাত হানায় জরুরি সহায়তার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে, জাপানে টাইফুন নানমাদলের প্রভাবে কয়েক লাখ মানুষকে নিরাপদে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। টাইফুনের কারণে দেশটিতে প্রবল বন্যা ও ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে বাতিল করা হয়েছে ট্রেন, ফেরি ও বিমান চলাচল। নানমাদল জাপানের রাজধানী টোকিওতে আঘাত হানার পর এটি আরও শক্তি সঞ্চয় করে বুধবার নাগাদ দেশটির প্রধান দ্বীপ হোনশু অতিক্রম করতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

Array
We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
Jugantor Logo
ফজর ৫:০৫
জোহর ১১:৪৬
আসর ৪:০৮
মাগরিব ৫:১১
ইশা ৬:২৬
সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১