• ঢাকা, বাংলাদেশ

সাকিবের ১০০০তম উইকেটটি শিকার 

 admin 
23rd May 2021 10:35 pm  |  অনলাইন সংস্করণ

দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আইসিসির স্বীকৃত ক্রিকেটে ১ হাজার উইকেট শিকারের অনন্য মাইলফলক গড়েছেন বাংলাদেশি ক্রিকেটার সাকিব আল হাসান। শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের হয়ে ১০০০তম উইকেটটি শিকার করেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে রোববার কুসল মেন্ডিসের উইকেট নিয়ে এই মাইলফলকে পা রাখেন সাকিব। বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি।

৯৯৯ উইকেট নিয়ে এই ম্যাচ শুরু করেছিলেন সাকিব। এদিন বোলিং আক্রমণে আসেন তিনি ১৬ ওভার শেষে। প্রথম ওভারেই অল্পের জন্য ফিরতি ক্যাচ নিতে পারেননি। তবে খুব বেশি সময় অপেক্ষাও করতে হয়নি। পরের ওভারেই তার বলে পয়েন্টে ধরা পড়েন মেন্ডিস।

সাকিবের চার সংখ্যার উইকেটের মধ্যে টি-টোয়েন্টিতে শিকার করা হয়েছে ৩৬২টি। এছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে ৩১০টি এবং লিস্ট ‘এ’ ক্রিকেটে ৩২৮টি উইকেট শিকার করেছেন সাকিব (লঙ্কানদের বিপক্ষে মাঠে নামার আগে যা ছিল ৩২৭)।

স্বীকৃত ক্রিকেটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি উইকেট শিকারের রেকর্ড আব্দুর রাজ্জাকের। সদ্য সাবেক বাঁহাতি স্পিনার অবসর নেওয়ার আগে শিকার করেছেন ১ হাজার ১৪৫টি উইকেট। এর মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে ৬৩৪টি, লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪১২টি এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ৯৯টি উইকেট রয়েছে।

রাজ্জাক ও সাকিবের পর যিনি, তিনি কিংবদন্তি মাশরাফি বিন মুর্তজা। জাতীয় দলের সাবেক অধিনায়ক মোট ৭০৯টি উইকেট শিকার করেছেন আইসিসির স্বীকৃত ক্রিকেটে। এর মধ্যে প্রথম শ্রেণিতে শিকার করা উইকেট ১৩৫টি, লিস্ট ‘এ’ ক্রিকেটে দেশের সবচেয়ে বেশি ৪২১টি এবং টি-টোয়েন্টিতে ১৫৩টি। চোটের কারণে ক্যারিয়ার বারবার বাধাগ্রস্ত না হলে তিনিও হয়ত স্পর্শ করতেন হাজার উইকেটের মাইলফলক।

Array
We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 
Jugantor Logo
ফজর ৫:০৫
জোহর ১১:৪৬
আসর ৪:০৮
মাগরিব ৫:১১
ইশা ৬:২৬
সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১