• ঢাকা, বাংলাদেশ

বিশ্বব্যাপী কোভিড টিকা দেয়া হয়েছে ৫০০ কোটি :এএফপি’র পরিসংখান 

 admin 
25th Aug 2021 8:26 pm  |  অনলাইন সংস্করণ

মহামারি করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বব্যাপী পাঁচ শ’ কোটিরও বেশি টিকা প্রয়োগ করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের দেয়া তথ্যের ওপর ভিত্তি করে তৈরি করা এএফপি’র পরিসংখান থেকে এ তথ্য জানা যায়।

এদিকে বিশ্বব্যাপী টিকাদান কর্মসূচির গতি সঞ্চার হয়েছে।

উপাত্ত অনুযায়ী, মানুষের বাহুতে প্রথম এক শ’ কোটি টিকা দিতে প্রায় ১৪০ দিন সময় লাগলেও তৃতীয়, চতুর্থ ও পঞ্চম এক শ’ কোটি ভ্যাকসিন দিতে ২৬ থেকে ৩০ দিন সময় লাগে। পাঁচ শ’ কোটি টিকার প্রায় ৪০ শতাংশ চীনে দেয়া হয়। এক্ষেত্রে ভারতে পাঁচ কোটি ৮৯ লাখ এবং যুক্তরাষ্ট্রে তিন কোটি ৬৩ লাখ টিকা দেয়া হয়েছে। বিশ্বের এই তিনটি দেশে অধিকাংশ টিকা দেয়া হয়।

১০ লাখের বেশি জনসংখ্যার দেশগুলোর মধ্যে জনগণকে টিকা দেয়ার ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাত সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে। দেশটিতে প্রতি এক শ’ বাসিন্দাকে ১৭৯ ডোজ টিকা দেয়া হয়েছে। এ হিসাবে দেশটির প্রায় ৭৫ শতাংশ মানুষকে পুরো দুই ডোজ টিকা দেয়া হয়েছে।

উরুগুয়ের প্রতি এক শ’ বাসিন্দাকে ১৫৪ ডোজ, ইসরাইলে ১৪৯ ডোজ, কাতারে ১৪৮ ডোজ, সিঙ্গাপুরে ১৪৭ ডোজ, বাহরাইনে ১৪৪ ডোজ, ডেনমার্কে ১৪৩ ডোজ, চিলিতে ১৪০ ডোজ, কানাডায় ১৩৯ জোড, পর্তুগাল ও বেলজিয়ামে ১৩৮ ডোজ করে, চীনে ১৩৬ ডোজ, স্পেনে ১৩৪ ডোজ , আয়ারল্যান্ডে ১৩৩ ডোজ ও যুক্তরাজ্যে প্রতি এক শ’ বাসিন্দাকে ১৩২ ডোজ টিকা দেয়া হয়েছে।

Array
We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 
Jugantor Logo
ফজর ৫:০৫
জোহর ১১:৪৬
আসর ৪:০৮
মাগরিব ৫:১১
ইশা ৬:২৬
সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১