• ঢাকা, বাংলাদেশ

মহাকাশে হ্যারিকেনের তাণ্ডব 

 admin 
05th Mar 2021 11:50 pm  |  অনলাইন সংস্করণ
প্রথমবারের মতো মহাকাশে হ্যারিকেনের তাণ্ডব চালায়। সেই হ্যারিকেনে সৌরবায়ুর সঙ্গে সৌরকণা টানা আট ঘণ্টা ধরে ঝড় তোলে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের উপর। আর ওই মহাজাগতিক রোমাঞ্চকর দৃশ্য দেখা যায় এক হাজার কিলোমিটার এলাকাজুড়ে।
জ্যোতির্বিজ্ঞানীদের নজরে আসা ওই ঘটনাকে বিজ্ঞানের ভাষায় স্পেস হ্যারিকেন বলা হয়। বায়ুমণ্ডলের স্ট্র্যাটোস্ফিয়ার স্তরে ঘটে ওই মহাকাশ হ্যারিকেন যার অবস্থান ছিল উত্তর কানাডা বরাবর উত্তর মেরুর উপর।
২০১৪ সালের ২০ আগস্ট ঘটনাটি চীনের শানডং বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানীদের নজরে আসে। এরপর কানাডা থেকে ডিফেন্স মেটোরোলোজিক্যাল স্যাটেলাইট প্রোগ্রাম (ডিএমএসপি)র মাধ্যমে গোটা বিষয়টি নজরে রাখা হয়। আর থ্রিডি ম্যাগনেটোস্ফেয়ার মডেলিং ছবি তৈরি করে।
আর ওই ধারণ করা ছবিতে দেখা যায়, সূর্যের বায়ুমণ্ডল থেকে সৌরবায়ু বেরিয়ে তা ছুটে আসছে সৌরমণ্ডলের দিকে। পাশাপাশি বের হচ্ছে প্রচুর পরিমাণ সৌরকণা। তবে এদের হাত থেকে পৃথিবীর বায়ুমণ্ডল ও অদৃশ্য চৌম্বক ক্ষেত্রের বলয় বাঁচাচ্ছে প্রাণের অস্তিত্বকে।
জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, সৌরকণা ও সৌর বায়ু চৌম্বক ক্ষেত্রের উপর আছড়ে পড়লে সৃষ্টি হয় বিরাটাকার কম্পনের। ফলে মরুজ্যোতি দেখা যায়। আর ওই চৌম্বকক্ষেত্রের উপর অতিমাত্রায় সৌরকণার বর্ষণই মহাকাশ হারিকেনের কারণ। ফলে সৌরকণায় থাকা ঋণাত্মক আধানের ইলেকট্রন তাণ্ডব করতে শুরু করে বলেও মত বিজ্ঞানীদের।
Array
We use all content from others website just for demo purpose. We suggest to remove all content after building your demo website. And Dont copy our content without our permission.
আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এই বিভাগের আরও খবর
 
Jugantor Logo
ফজর ৫:০৫
জোহর ১১:৪৬
আসর ৪:০৮
মাগরিব ৫:১১
ইশা ৬:২৬
সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১